If an atomic bomb is dropped, children will be born with cancer

The most important agenda of the Russia-Ukraine war, which began with the Russian invasion of Ukraine on February 24 at 06:00 and was postponed for a month, is a nuclear attack that could be carried out by Russia.

By the end of the 30th day of the war, the Russian army, which had faced resistance from the Ukrainian army and the civilian population and had failed to make the progress they had hoped for and suffered heavy losses, began to use its most effective weapons during the war. To further repel its attacks. Kremlin spokesman Dmitry Peskov said Vladimir Putin could use nuclear weapons in the event of a threat. Professor Dr. Dean of the Faculty of Medicine of Istanbul Aurel University on the health problems that people may face in the use of nuclear weapons. Dr. Mostafa Sem Ujal gave this information.

What is an atomic bomb? What effect has this had on living in Japan?

[1945সালেসামরিকউদ্দেশ্যেপ্রথমএবংশেষবারেরমতোজাপানেরহিরোশিমাএবংনাগাসাকিশহরেপারমাণবিকবোমাফেলাহয়েছিলউল্লেখকরেঅধ্যাপকডডাঃমুস্তফাসেমউজালবলেন“একটিবোমারব্যালেন্সশীটযাহিরোশিমাকেধ্বংসকরেছিলএমনএকটিসময়েরমধ্যেযাসেকেন্ডেপরিমাপকরাযায়প্রায়80হাজারমৃতএবং100হাজারআহতহিসাবেনির্ধারণকরাহয়েছিল।জাপানিরেকর্ডঅনুসারেদুটিশহরেবিস্ফোরণেরসময়এবংতারপরেপ্রথম5মাসেমোট220হাজারমানুষপ্রাণহারিয়েছে।বিস্ফোরণেরপরতেজস্ক্রিয়তারসংস্পর্শেথাকাসত্ত্বেওএইশহরগুলিএবংতাদেরআশেপাশেবসবাসকারীপ্রায়280000মানুষবসবাসঅব্যাহতরেখেছে।এইজনসংখ্যাযা35বছরধরেঅনুসরণকরাহয়েছেপ্রাথমিকভাবেবিকিরণ-প্ররোচিতলিউকেমিয়া/লিম্ফোমাএবংশিশুদেরমধ্যেথাইরয়েডগ্রন্থিক্যান্সারএবংদেরীতেবিকাশকারীফুসফুসপাকস্থলীঅগ্ন্যাশয়বৃহৎঅন্ত্রস্তনহাড়মস্তিষ্কইউরোলজিকালএবংপ্রাপ্তবয়স্কদেরমধ্যেগাইনোকোলজিক্যালক্যান্সার।”মৃত্যুরসাথেপারমাণবিকবোমারসাথেজড়িতহতাহতেরসংখ্যাবেড়েছে”তিনিবলেছিলেন।
“প্রথম বিস্ফোরণের সাথে, উচ্চ-তাপমাত্রার বায়ু দ্বারা সৃষ্ট চাপ, যা হঠাৎ মুক্তি পাওয়া বিশাল শক্তির দ্বারা প্রসারিত হয়েছিল, বাতাসকে তার সামনে ঠেলে দেয়, যার ফলে একটি জ্বলন্ত বায়ু প্রবাহ সৃষ্টি হয় যা কেন্দ্র থেকে পরিধিতে চলে যায়। প্রতি ঘন্টায় 750 কিমি গতি। মুস্তফা সেম উজাল বলেন, “এই বায়ুচাপ যে স্থানে বোমাটি পড়েছিল সেখান থেকে 3 কিলোমিটার দূরে সমস্ত ভবন এবং সেতু ধ্বংস করে দেয় এবং এই এলাকার সমস্ত জীবন্ত প্রাণী মারা যায় এবং আশেপাশের প্রতিটি উচ্চতা সমতল হয়ে যায়।” অন্যটি, একটি বিস্ফোরণের কয়েক মিনিট পর বৃষ্টি শুরু হয়। এই বৃষ্টির কারণ হল বিস্ফোরণের কেন্দ্রে নির্গত চাপ এবং তাপ দ্বারা সৃষ্ট শূন্যতা এবং ক্রমবর্ধমান বায়ু দ্বারা সৃষ্ট শূন্যতা এবং 1000-1500 মিটার উচ্চতায় তৈরি মাশরুম মেঘের ধূলিকণা টেনে তা অপসারণ করে। স্থল থেকে. এই মেঘের জলীয় বাষ্প জলের ফোঁটায় ঘনীভূত হয় কারণ মেঘের বৃদ্ধির সাথে সাথে তাপমাত্রা দ্রুত হ্রাস পায় এবং বায়ুর ভর (2-3 কিমি) শূন্য ডিগ্রির নিচের সম্মুখীন হয়। পারমাণবিক বোমা থেকে নির্গত গ্যাসীয় এবং ধূলিকণা তেজস্ক্রিয় কণা, যা বাতাসে ধূলিকণা এবং জলীয় বাষ্পের সাথে একত্রে উঠেছিল, তাও গঠিত বৃষ্টির ফোঁটার মধ্যে একটি বিস্তৃত পরিবেশে আবার মাটিতে অবতরণ করে।

উজাল বলেছেন যে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দুর্ঘটনায় উত্থিত অনুরূপ তেজস্ক্রিয় বৃষ্টির মেঘগুলি বাতাসের দ্বারা দশ, একশ বা এক হাজার কিমি দূরে নিয়ে যাওয়া হয়েছিল এবং চেনোবিলের আগে উত্তর দিকে নির্দেশিত তেজস্ক্রিয় মেঘগুলি বিকিরণ সনাক্তকারীরা লক্ষ্য করেছিল। 3 দিন পরে সুইডেনে, এবং এই দুর্ঘটনা, যা লুকিয়ে রাখতে চেয়েছিল, প্রকাশ করা হয়েছিল। উপকূল এবং থ্রেস অঞ্চল, যদিও কম মাত্রায়, বৃষ্টি সহ। চেরনোবিলে গলিত চুল্লিতে থাকা তেজস্ক্রিয় ইউরেনিয়াম বহু বছর ধরে বিকিরণ নির্গত করতে থাকবে। এটি বর্তমানে 50 কিলোমিটারের কাছাকাছি প্রবেশ এবং প্রস্থানের জন্য নিয়ন্ত্রিত, এবং ভূমিতে বিকিরণের মাত্রা এখনও বেশি। তিনি বলেন, “কংক্রিটের তাঁবুর ভিতরে গলিত ইউরেনিয়াম রাখার মতো সতর্কতা অবলম্বন করা প্রয়োজন যাতে তেজস্ক্রিয় পদার্থগুলি ভূগর্ভস্থ জল এবং বাতাসের সাথে মিশে না যায়”।

আমাদের উত্তরে অবস্থিত ইউক্রেনে সম্ভাব্য বিস্ফোরণের পর তুরস্কের উপর কী প্রভাব পড়বে?
পারমাণবিক চুল্লিগুলিতে অনুরূপ দুর্ঘটনা বা যুদ্ধের কারণে ইউক্রেনে ঘটতে পারে এমন পারমাণবিক বোমার বিস্ফোরণ একটি তেজস্ক্রিয় পতন ঘটাতে পারে যা বাতাসের মাধ্যমে তুরস্কে নিয়ে যেতে পারে উল্লেখ করে, উজাল বলেন, “এ ধরনের ক্ষেত্রে, যে অঞ্চলগুলি ডিটেক্টর দ্বারা প্রভাবিত হবে (বৃষ্টি পৃথিবীতে নামার আগে বাতাসে সেরা, যদি না হয়, যেখানে বৃষ্টি হয় সেখানে।) পরিমাপ করে নির্ধারণ করা উচিত। এটি সুপারিশ করা হয় যে লোকেরা রাস্তায় বের হবে না, তাদের পশুদের চরাতে বা ঘোরাঘুরিতে নিয়ে যাবেন না, বৃষ্টিতে ভেজা জিনিস এবং পণ্যগুলি থেকে দূরে থাকুন এবং পরিমাপের স্তর নেমে যাওয়ার আগে খোলা জল পান করবেন না। যদি বৃষ্টি হয়, আপনার অবিলম্বে গোসল করা উচিত এবং ভেজা কাপড়গুলিকে পুঁতে দেওয়া উচিত বা ধুয়ে ফেলা উচিত এবং এমন জায়গায় সংরক্ষণ করা উচিত যেখানে কেউ 2-3 মাস ব্যবহার করে না। বৃষ্টিতে ভেজা ঘাসে খাওয়া প্রাণীগুলিকে অল্প সময়ের মধ্যে খাওয়া উচিত নয়, তাদের দুধ পান করা উচিত নয়, দুধকে পনিরের মতো দুগ্ধজাত পণ্যে রূপান্তরিত করা উচিত এবং 3-4 মাস পরে খাওয়া উচিত, যদি সম্ভব হয়, একটি ডিটেক্টর দিয়ে বিকিরণ পরিমাপের পরে। . চা এবং হ্যাজেলনাটের মতো পণ্যগুলি যেগুলি তাদের শিকড় থেকে তাদের পাতা এবং ফলগুলিতে তেজস্ক্রিয় উপাদানগুলি বহন করে সেগুলিকে ধ্বংস করা উচিত বা আশ্রিত গুদামে সংরক্ষণ করা উচিত যতক্ষণ না পরিমাপকৃত কার্যকলাপ গ্রহণযোগ্য স্তরে নেমে আসে। বিশেষ করে গর্ভবতী মহিলা, শিশু এবং মায়ের গর্ভের ছোট শিশুরা রেডিয়েশনের প্রতি বেশি সংবেদনশীল, তাই এই ধরনের ক্ষেত্রে তাদের রক্ষা করা উচিত এবং তাদের খাদ্য ও পানীয় নিয়ন্ত্রণ করা উচিত। দুর্ঘটনা বা বিস্ফোরণের পর নির্গত তেজস্ক্রিয় আয়োডিন শ্বাস-প্রশ্বাস ও হজমের মাধ্যমে শরীরে প্রবেশ করে, রক্তের সাথে মিশে থাইরয়েড গ্রন্থিতে জমা হয়। যেহেতু থাইরয়েড গ্রন্থির এই বিকিরণ 5-20 বছরের মধ্যে থাইরয়েড গ্রন্থি ক্যান্সারের কারণ হতে পারে, সতর্কতা হিসাবে, 18 বছর বয়সী ব্যক্তিদের মধ্যে পটাসিয়াম আয়োডাইড ট্যাবলেটগুলি এক্সপোজারের ঠিক আগে ব্যবহার করা হয়, যদি এটি সম্ভব না হয়, অবিলম্বে পরে। প্রকাশ. এ ছাড়া মৌখিক বিকিরণ থেকে রক্ষা পাওয়ার জন্য কোনো ওষুধ, পুষ্টি সহায়তা বা কোনো খাবার গ্রহণ করতে হয় না।

পারমাণবিক বোমার স্বাস্থ্যের প্রভাব কি? এটি কি জেনেটিক ব্যাধি সৃষ্টি করে?
“যারা পারমাণবিক বোমার বিকিরণ, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র/চুল্লি দুর্ঘটনা, এবং “নোংরা” বোমা যেখানে ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়াম-238 বুলেট কোরে স্থাপন করা হয় যাতে এটি কংক্রিট ছিদ্র করতে পারে; ওষুধে রোগ নির্ণয় এবং চিকিত্সার জন্য “আয়নাইজিং রেডিয়েশন” দিয়ে চিকিত্সা করা রোগীদের ফলো-আপে প্রাথমিক এবং দেরীতে দেখা যাওয়া প্রভাবগুলি ছাড়াও, দীর্ঘমেয়াদে “জেনেটিক প্রভাব” লক্ষ্য করা যায়,” উজাল বলেন, যোগ করেছেন এই ধরনের দেরী প্রভাব কোষের মৃত্যু ঘটায় না, কিন্তু কোষ এবং এই কোষগুলির দ্বারা গঠিত অঙ্গকে প্রভাবিত করে। সময়ের সাথে সাথে কার্যকারিতা নষ্ট হওয়ার প্রভাব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “এই ধরনের কোষে প্রথম প্রভাব দেখা যায়। , যা বেঁচে থাকে কারণ তারা উচ্চ মাত্রার সংস্পর্শে আসে না, বিভাজনের মাধ্যমে বিস্তার বন্ধ করা হয়। এর ফলস্বরূপ, একটি নির্দিষ্ট সময়ের পরে, পরিপক্ক কোষগুলি যেগুলি তাদের স্বাভাবিক জীবনকাল সম্পূর্ণ করে নতুনগুলি দ্বারা প্রতিস্থাপিত হতে পারে না এবং টিস্যুর কার্যকারিতাগুলি ধীরে ধীরে ফিরে যায়। জেনেটিক ক্ষতি লুকানো থাকতে পারে, কিন্তু এখনও উপস্থিত থাকে, কারণ এই প্রভাবের জন্য খুব কম এক্সপোজারে কোনও লক্ষণ দেখা দেবে না। কোষের নিউক্লিয়াসে খুব কম মাত্রায় এমনকি “আয়নাইজিং রেডিয়েশন” দ্বারা সৃষ্ট “ডিএনএ” চেইন ব্রেক (ক্রোমোজোমের ক্ষতি/মিউটেশন) কে জেনেটিক ডিসঅর্ডার বলা হয় এবং ক্যান্সারের জন্য দায়ী যা কোষে বিভাজিত এবং সংখ্যাবৃদ্ধি করতে পারে।

এটি গর্ভের শিশুদের উপর কতটা প্রভাব ফেলে?

নারী ও পুরুষদের ডিম্বাশয় বিকিরণের প্রতি সংবেদনশীল বলে উল্লেখ করে উজাল বলেন, “যেহেতু ডিম্বাশয় এবং টেস্টিকুলার জীবাণু কোষ/স্টেম কোষ যা ডিম্বাণু ও শুক্রাণু তৈরি করে সেগুলো কম মাত্রায় বিভাজন হয়ে প্রসারিত হওয়া বন্ধ করে এবং যৌন হরমোন উৎপাদনের কারণে মহিলাদের মধ্যে একটি ডিমে পরিণত করার জন্য খসড়া কোষের জন্য প্রয়োজনীয়, বন্ধ্যাত্ব ঘটে। ডিম যেগুলি বিকিরণের সংস্পর্শে আসার পরে পরিপক্ক হতে পারে, অন্যদিকে, শুক্রাণু দ্বারা নিষিক্ত হওয়ার পরে খুব কম সম্ভাবনা থাকলেও গর্ভে ভ্রূণ এবং ভ্রূণ গঠন করতে পারে। যাইহোক, এটি তার ডিএনএ-তে বহন করা মিউটেশনের কারণে গর্ভপাত এবং মৃতপ্রসবের কারণ হয় এবং নিষিক্তকরণের আগে প্রাপ্ত বিকিরণের কারণে বিভাজনের মাধ্যমে এটি তৈরি প্রতিটি কোষে স্থানান্তর করে। যদি জীবিত জন্ম হয়, তবে শিশুর সমস্ত কোষের ডিএনএ-তে এই মিউটেশনগুলি সনাক্ত করা সম্ভব। হিরোশিমা এবং নাগাসাকিতে পারমাণবিক বোমা থেকে বেঁচে যাওয়া লোকদের বাচ্চাদের 17 বছর ফলো-আপের পরে করা পরিসংখ্যান অনুসারে, বাবা-মায়ের ডিম্বাশয়ের যে মাত্রায় রেডিয়েশন ডোজ উন্মুক্ত হয়েছিল, তার অনেক বেশি হার ” অল্প বয়সে মৃত্যু” সাধারণ জনসংখ্যার তুলনায় সনাক্ত করা হয়েছিল।

উজাল বলেন যে পরীক্ষাগারে কোষের সংস্কৃতিতে বিকিরণ করা কোষগুলিতে তৈরি মাইক্রোস্কোপিক পরীক্ষার ফলস্বরূপ, বিকিরণিত পরীক্ষামূলক প্রাণীদের থেকে নেওয়া অঙ্গগুলির কোষে এবং দুর্ঘটনাক্রমে বিকিরণের সংস্পর্শে আসা মানুষের কাছ থেকে নেওয়া রক্তের কোষগুলিতে, যেমন ডিএনএ-তে ক্রোমোসোমাল অস্বাভাবিকতা দেখা গেছে। ছোট বাহু, ছোট খুলি ইত্যাদি নিয়ে জন্মানো শিশুরা পরিচিত। এছাড়াও, এটি নির্ধারণ করা হয়েছে যে শিশুদের মধ্যে এই ধরনের জন্মগত জিন পরিবর্তনের কারণে ডিএনএ-তে তাদের অবস্থানের উপর নির্ভর করে রেটিনোব্লাস্টোমা, পলিড্যাক্টিলি, হান্টিংটন কোরিয়া, সিস্টিক ফাইব্রোসিস, হিমোফিলিয়া, ডাউন সিনড্রোম, মানসিক প্রতিবন্ধকতার মতো রোগের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পায়। পরবর্তীকালে হিরোশিমায় বিস্ফোরণ থেকে বেঁচে যাওয়া অনেক শিশুই অঙ্গের অসামঞ্জস্যতা এবং জেনেটিক ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করেছিল। এছাড়াও, বিস্ফোরণ থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের দীর্ঘমেয়াদী ফলো-আপে, ক্যান্সারের ফ্রিকোয়েন্সি স্বাভাবিক জনসংখ্যার তুলনায় বেশি পাওয়া গেছে।

ইউক্রেনে পারমাণবিক বিস্ফোরণ ঘটলে মহামারী ছড়িয়ে পড়ার আশঙ্কা বাড়বে কি?

উজাল, যিনি বলেছিলেন যে কোভিড -19 সংক্রমণের কারণে মৃত্যু প্রথম 3 মাসে বাড়বে, আক্রান্তদের মধ্যে যাদের অনাক্রম্যতা হ্রাস পাবে একটি পারমাণবিক বোমা বা পারমাণবিক বোমাতে বিকিরণ দ্বারা অস্থি মজ্জা দমনের ফলে কোভিড-১৯ মহামারী চলাকালীন দুর্ঘটনা, বলেছেন: কোভিড-১৯ ব্যতীত অন্যান্য সংক্রমণের কারণে অন্যান্য সিনড্রোম এবং মৃত্যুর কথা বিবেচনা করলে, কোভিড-১৯-এর কারণে মৃত্যুর বৃদ্ধি নগণ্য হবে। এই কারণে, “আগে অদেখা” মহামারী ঘটবে, অবিরাম মহামারী হবে বা বিদ্যমান মহামারী থাকলে, “বোমা/দুর্ঘটনায় আরও মহামারী মারা যাবে” এর মতো বিবৃতিগুলি বিভ্রান্তিকর এবং “সংক্রামক রোগে মৃত্যু হবে বৃদ্ধি” আরো সঠিক হবে. এটা জানা যায় যে যারা “আয়নাইজিং রেডিয়েশন” এর সংস্পর্শে আসেন এবং বেঁচে থাকেন, তাদের মধ্যে অস্থি মজ্জা দমন 3য় মাসের শেষে অদৃশ্য হয়ে যায় (অতএব, অনাক্রম্যতা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে) এবং প্রথম 3 তে দেখা “রেডিয়েশন সিন্ড্রোম” থেকে মৃত্যু কয়েক মাস পর দুর্ঘটনা/বিস্ফোরণ দ্রুত হ্রাস পায়। তিনি বলেন, “তবে এর পরে, সামাজিক ও অর্থনৈতিক ধ্বংসের কারণে ক্ষুধামন্দা, সংক্রামক রোগের বৃদ্ধি এবং হাসপাতালের মতো পরিষেবা প্রদানে অক্ষমতার মতো কারণে পরোক্ষ ক্ষতি বেড়ে যায়। স্বাস্থ্য/বিদ্যুৎ/স্বাস্থ্যকর জল/খাদ্য। অবশ্যই, অবকাঠামো হারিয়ে যাওয়ার সাথে মহামারী রোগের বিকাশের সম্ভাবনা বৃদ্ধি পায়। যাইহোক, পারমাণবিক বোমা বা পারমাণবিক চুল্লি দুর্ঘটনা থেকে বেঁচে থাকা জনসংখ্যার মধ্যে কোনো নতুন মহামারী রোগের খবর পাওয়া যায়নি, যদিও তারা আজ অবধি বিকিরণের সংস্পর্শে এসেছে। যাইহোক, প্রথম 3 মাসে অনাক্রম্যতা দমন করা ছাড়াও, স্বাস্থ্য পরিষেবার ব্যাঘাত সংক্রামক রোগ থেকে মৃত্যু উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। এই ধরনের ক্ষেত্রে, ভবিষ্যতে দেখা যেতে পারে এমন মহামারী শিশু রোগ থেকে সুরক্ষার শর্তে শিশুদের টিকাদান কার্যক্রম চালিয়ে যাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি ৩৫ বছর ধরে শিশু ও প্রাপ্তবয়স্ক উভয়ের ক্যান্সারের চিকিৎসার জন্য রেডিওথেরাপি (রেডিয়েশন থেরাপি) ব্যবহার করছেন উল্লেখ করে উজাল বলেন, “৫ শতাংশেরও কম ক্যান্সার রেডিয়েশনের কারণে হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলো হল ধূমপান, খাদ্যাভ্যাস, অতিরিক্ত ওজন এবং আসীন জীবন। “আয়নাইজিং রেডিয়েশন” ক্যান্সার কোষ ধ্বংস করার জন্য এক শতাব্দীরও বেশি সময় ধরে চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে। আজ, অনেক ক্যান্সারে অস্ত্রোপচার, মেডিকেল অনকোলজি এবং রেডিয়েশন অনকোলজি পদ্ধতি একসাথে প্রয়োগ করা হয়। ডায়গনিস্টিক উদ্দেশ্যে (যেমন সিটি, ম্যামোগ্রাফি, এনজিওগ্রাফি) প্রয়োগের জন্য কম মাত্রায় রেডিয়েশন রোগের প্রাথমিক নির্ণয়ে এবং জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোগ নির্ণয় এবং চিকিৎসায় যে সুবিধা পাওয়া যায় তা ঝুঁকির চেয়ে বেশি,” তিনি উপসংহারে এসেছিলেন।

স্থানীয় সংবাদ
কৃষ্ণ সাগর
মারমারা
এজিয়ান
কেন্দ্রীয় আনাতোলিয়া
জি আনাতোলিয়া
ভূমধ্য
D. আনাতোলিয়া

Leave a Comment